দুর্ভেদ্য সুব্রত, টানা চারটে ম্যাচে ব্যর্থতা সঙ্গী লাল-হলুদ কোচের । আনন্দবাজার পত্রিকা - Sports Gallery

Sports Gallery

খেলাধুলার সব খবর, একসাথে হাতের মুঠোয়

দুর্ভেদ্য সুব্রত, টানা চারটে ম্যাচে ব্যর্থতা সঙ্গী লাল-হলুদ কোচের । আনন্দবাজার পত্রিকা

Share This
বিক্ষোভ: বারাসতে হেরে আই লিগ দৌড়ে আরও পিছিয়ে পড়ল ইস্টবেঙ্গল। ক্ষুব্ধ লাল-হলুদ ভক্ত।

ইস্টবেঙ্গলের বিরুদ্ধে দুর্দান্ত গোল করেও উচ্ছ্বাস ভুলে গিয়েছিলেন মাউইমথাঙ্গা। ডিএসকে শিবাজিয়ান্স এফসি এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই উৎসব শুরু হয়ে গিয়েছিল গ্যালারিতে। ইস্টবেঙ্গল সমর্থকদের পরিবর্তনে বিস্মিত হওয়াই স্বাভাবিক অনূর্ধ্ব-২২ স্ট্রাইকারের।
চমকের এখানেই শেষ নয়। ম্যাচের শেষে শিবাজিয়ান্স গোলকিপার সুব্রত পালকে ঘিরে যেভাবে উল্লাস দেখালেন লাল-হলুদ ভক্তরা, তাতে কে বলবে বাঙালি গোলরক্ষকের হাতেই শেষ হয়ে গিয়েছে তাঁদের জয়ের স্বপ্ন!
হতাশার চূড়ান্ত বহিঃপ্রকাশ।

রবিবার বারাসত স্টেডিয়ামে ম্যাচ শুরু হওয়ার অনেক আগে থেকেই উত্তপ্ত হয়ে উঠেছিল আবহ। সমর্থকদের ‘গো ব্যাক’ ধ্বনির মধ্যেই ফুটবলারদের নিয়ে নামলেন কোচ ট্রেভর জেমস মর্গ্যান। ম্যাচ যত এগিয়েছে, তত বেড়েছে ক্ষোভ। সৌজন্যে ক্রিস্টোফার পেইন। ৭৫ মিনিট মাঠে থেকে অস্ট্রেলীয় স্ট্রাইকার একাই পাঁচটি নিশ্চিত গোল নষ্ট করলেন। বল ধরতে গিয়ে বারবার হোঁচট খেয়ে গড়াগড়ি খেলেন মাঠে। ম্যাচের পর মর্গ্যান বলছেন, ‘‘পেইন-কে তো আমি সই করাইনি।’’
অস্ট্রেলীয় স্ট্রাইকার শুরু থেকেই খেলছেন। অথচ রিজার্ভ বেঞ্চে ওয়েডসন আনসেলমে! তিনি নামলেন দ্বিতীয়ার্ধে। কেন প্রথম দলে ছিলেন না ওয়েডসন? মর্গ্যানের যুক্তি, ‘‘ওয়েডসন চোটের জন্য ছ’সপ্তাহ ছিটকে গিয়েছিল। আগের ম্যাচেই পুরো নব্বই মিনিট খেলেছে। তাই ওকে বিশ্রাম দিয়েছিলাম।’’
মরণ-বাঁচন ম্যাচেও দলের প্রধান অস্ত্র বিশ্রামে!
রবিবার জ্যাকিচন্দ সিংহ, শুভাশিস রায়চৌধুরীকে ফিরিয়ে প্রথম একাদশে একাধিক পরিবর্তন শুধু করেননি ব্রিটিশ কোচ, বদলে ফেলেছিলেন স্ট্র্যাটেজিও। আক্রমণে ঝড় তোলার জন্য ৩-৫-২ ফর্মেশনে খেলালেন মেহতাব হোসেন, রবিন সিংহ-দের। কিন্তু বদলাতে ব্যর্থ হতাশাজনক পারফরম্যান্স। টানা চার ম্যাচে হারলেন মেহতাব হোসেন-রা।
ব্যর্থ হল প্রাক্তন তারকা শ্যাম থাপার প্রচেষ্টাও। নববর্ষের সকালে ড্রেসিংরুমে ফুটবলারদের সঙ্গে কথা বলেছিলেন তিনি। নিজের ফুটবলজীবনের কাহিনি শুনিয়ে উজ্জীবিত করার চেষ্টা করেছিলেন ওয়েডসন-দের। কিন্তু সব প্রচেষ্টাই ব্যর্থ। উল্টে ১৬ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে টেবলে আট নম্বরে থাকা শিবাজিয়ান্সের ফুটবলাররাই শুরু থেকে আক্রমণের ঝড় তুলছিলেন। অবিশ্বাস্য খেললেন সুব্রত পাল। জিতে শিবাজিয়ান্স লিগ টেবলে সাত নম্বরে উঠে আসায় ম্যান অফ দ্য ম্যাচ না হওয়ার হতাশাও যেন ভুলে গিয়েছেন সুব্রত। বললেন, ‘‘আমি শুধু নিজের কাজটা করেছি। আমাদের পুরো দলটাই দুর্দান্ত খেলেছে।’’
কেন এই হাল ইস্টবেঙ্গলের?
শ্যাম থাপার প্রাক্তন সতীর্থ সমরেশ চৌধুরীর ব্যাখ্যা, ‘‘গত কয়েক সপ্তাহ ধরে যা চলছে তাতে ফুটবলারদের খেলার মানসিকতাই ছিল না। ওদের দেখে মনে হচ্ছিল, কোনও মতে লিগটা শেষ করতে পারলে বেঁচে যায়। এই পরিস্থিতিতে কোনও কোচের পক্ষেই জয় আশা করা উচিত নয়।’’ ইস্টবেঙ্গল সমর্থকরা অবশ্য জয়ের স্বপ্ন দেখা অনেক দিন আগেই ছেড়ে দিয়েছিলেন।
 ইস্টবেঙ্গল: শুভাশিস রায়চৌধুরী, রাহুল ভেগে, ইভান বুকেনিয়া, গুরবিন্দর সিংহ, অবিনাশ রুইদাস (ওয়েডসন আনসেলমে), জ্যাকিচন্দ সিংহ, রওলিন বর্জেস, মেহতাব হোসেন, বিকাশ জাইরু (রোমিও ফার্নান্ডেজ), রবিন সিংহ ও ক্রিস্টোফার পেইন (লালরিনডিকা রালতে)।

No comments:

Post a Comment

Pages